বাবনিয়া হাসিমপুর নিজামিয়া আলিম মাদ্রাসার বিজ্ঞান মেলা অনুষ্ঠিত

0
1025

এ হক রাজু (কুলাউড়া,মৌলভীবাজার): গত ৪ঠা আগষ্ট রোজ রবিবার কুলাউড়া উপজেলার বাবনিয়া হাসিমপুর নিজামিয়া আলিম মাদ্রাসার বিজ্ঞান ক্লাবের আয়োজনে এনজিও ওয়াফ এর বাস্তবায়নে বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের সহযোগিতায় বিজ্ঞান মেলা অনুষ্ঠিত হয় ।

বিজ্ঞান মেলায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শুভ উদ্ভোধন ঘোষনা করেন অত্র মাদ্রাসার প্রিন্সিপাল মাওলানা মুফতি আহসান উদ্দিন এবং সহকারী প্রকল্প সমন্নয় কারী আতিকুর রহমান ।

পুরষ্কার বিতরনী অনুষ্টানে সভাপতিত্ব করেন মাদ্রাসার সহপ্রিন্সিপাল জনাব মোঃ ফয়জুর রহমান চৌধুরী।

অনুষ্ঠানে উপস্থিত থেকে আলোচনায় অংশ নেন অত্র মাদ্রাসার সিনিয়র শিক্ষক মোঃ মিজানুর রহমান, মোঃআল-আমিন,ওয়াফের পিসি সাইফ উদ্দিন,মেলার সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন অত্র মাদ্রাসার সিনিয়র শিক্ষক মোঃ নওশাদ আহমদ চৌধুরী ।

দুপুর ১২ ঘটিকার সময় শুরু হওয়া মেলাটি বিকাল ৪ ঘটিকা পর্যন্ত এক নাগাড়ে চলে ।মাদ্রাসার ছাত্ররা যে সুযোগ পেলে তাদের মেধা বিকশিত করে অনেক কিছু তৈরী করে দেখাতে পারে, তা তারা এই বিজ্ঞান মেলায় তাদের তৈরী ক্ষুদ্র ক্ষুদ্র প্রজেক্ট আবিষ্কারের মধ্যে দিয়ে এটা প্রমাণ করতে সক্ষম হয় ।

বিজ্ঞান মেলায় শিক্ষার্থীরা ম্যাজিক গাড়ী, টারবাইন লাইট ,হিটার,কৃত্রিম ওয়াটার সাপ্লাই,, আদর্শ বাড়ী, কৃত্রিম বোমা, শব্দ তরঙ্গ, হারিকেন,কৃত্রিম শ্বাস-প্রশ্বাস,চার্জার লাইট,ফিল্টার,বন্ধুক সহ প্রায় ২০টি প্রজেক্ট উপস্থাপন করে ।

প্রদর্শিত প্রজেক্টের মধ্যে প্রথম হয়েছে দশম শ্রেনীর শিক্ষর্থী সাবিহা খানম শিমু, দ্বিতীয় সপ্তম শ্রেণির শিক্ষার্থী জালাল আহমদ এবং তৃতীয় হয়েছে আলিম ১ম বর্ষের শিক্ষার্থী সাজু আহমেদ ।

অনুষ্ঠিত মেলায় বিজ্ঞান বিষয়ে কুইজ প্রতিযোগিতায় প্রথম পুরস্কার জিতেছে দশম শ্রেণির শিক্ষার্থী সুমেল আহমদ, দ্বিতীয় দশম শ্রেণির আবু সুফিয়ান এবং তৃতীয় পুরস্কার জিতেছে ষষ্ট শ্রেণির শিক্ষার্থী মাহদী হোসাইন।

অত্র মাদ্রাসার বিজ্ঞান ক্লাবের নাম একজন বিজ্ঞানির নামানুসারে নামকরণ করা হয়েছে ‘নিল আর্মস্ট্রং’

পরিশেষে মাদ্রাসার বিজ্ঞান ক্লাবের একটি-ই স্লোগান যে বর্তমান বিশ্বে প্রযুক্তির মাধ্যমে নতুন আবিষ্কারের ধারাবাহিতায়
এগিয়ে যাওয়া।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে