রুপসার জমিদার পুত্র সৈয়দ নছর উল্লাহ চৌধুরী ওরফে মাইজ্জা সাহেব আর নেই

0
680
রুপসার জমিদার পুত্র সৈয়দ নছর উল্লাহ চৌধুরী ওরফে মাইজ্জা সাহেব

চাঁদপুর জেলার ঐতিহ্যবাহী রুপসার প্রজাহিতোষী জমিদার মরহুম সৈয়দ আব্দুর রশিদ (রসু মিয়া)চৌধুরীর ২য় ছেলে সৈয়দ নছর উল্লাহ চৌধুরী (৮৫) আর নেই (ইন্নালিল্লাহি … রাজিউন)।

৩০ এপ্রিল রোজ সোমবার রাত ৮টার দিকে রাজধানীর উওরার তাঁর মেয়ের বাসায় তিনি শেষ নি:শ্বাস ত্যাগ করেন।

দীর্ঘদিন ধরে তিনি কিডনি, ডায়বেটিসসহ বার্ধক্যজনিত নানা রোগে ভুগছিলেন ।সর্বশেষ জমিদার মরহুম সৈয়দ আবদুর রশিদ চৌধুরীর ৮ ছেলে ও ৬ মেয়ের জনক ছিলেন।

সৈয়দ আবদুর রশিদ চৌধুরীর প্রথম পক্ষের পাঁচ ছেলে যথাক্রমে সৈয়দ আমান উল্যা চৌধুরী, সৈয়দ নছর উল্যা চৌধুরী, সৈয়দ কুতুব উল্যা চৌধুরী, সৈয়দ হারুন রশিদ চৌধুরী এবং সৈয়দ আলমগীর হোসেন চৌধুরী। এ ছাড়া দ্বিতীয় পক্ষের ছেলেরা হলেন- সৈয়দ জাহাঙ্গীর আলম চৌধুরী, সৈয়দ নাজমুর রশিদ চৌধুরী এবং সৈয়দ আনিছুর রহমান চৌধুরী।মরহুম সৈয়দ নছর উল্লাহ চৌধুরীর সহধর্মীনি অনেক আগেই মৃত্যুবরণ করেন, এছাড়াও তার একমাত্র ছেলে সৈয়দ রিয়াজ চৌধুরী মাত্র ৩০/৩২ বছরেই মারা যায়।এরপর তিনি দীর্ঘদিন বাড়িতে কাটালেও নানাহ জটিল রোগে আক্রান্ত হলে রাজধানীতে তাঁর একমাত্র মেয়ের বাসায় মৃত্যুর আগ পর্যন্ত থেকেছেন।

মরহুম সৈয়দ নছর উল্লাহ (মাইজ্জা সাহেব)চৌধুরীর ছোট ভাই ও রুপসা বালিকা উচ্চ বিদ্যালয়ের সভাপতি সৈয়দ মোঃ নাজমুর রশিদ চৌধুরী তাঁর মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন।

ব্যক্তিগত জীবনে তিনি ছিলেন সদালাপী ও মিষ্টিভাষাভাষী। তাঁকে অত্র অঞ্চলের মানুষ মেঝু(মাইজ্জা) সাহেব বলেই ডাকতেন বা জানতেন।তরুণ বয়সে তিনি একজন ভাল ও দক্ষ ফুটবল খেলোয়াড় হিসেবে খ্যাতি অর্জন করেন। এছাড়াও তিনি সামাজিক,সাংস্কৃতিক সংগঠন ও রাজনৈতিক সংগঠনের পৃষ্ঠপোশক ছিলেন। তিনি ঐতিহ্যবাহী রুপসা আহম্মদিয়া উচ্চ বিদ্যালয়ের তিন যুগ (৩৬ বছর) ধরে সভাপতির দায়িত্ব পালন করে আসছিলেন। তিনি রুপসা সরকারী বালক প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি হিসেবে দীর্ঘদিন সততা ও ন্যায়নিষ্ঠার সহিত দায়িত্ব পালন করেছেন। তিনি রুপসা বালিকা উচ্চ বিদ্যালয় প্রতিষ্ঠিত করতে অগ্রণীয় ভূমিকা রাখেন। তাঁর মৃত্যুতে শোক জানিয়েছেন রুপসা আহম্মদীয়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ বশির আহম্মদ বিএসসি,বিএড ও রুপসা বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ নুর হোসেন।

সূত্র; ফরিদগঞ্জ টাইমস্/মোঃ মশিউর রহমান

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে