“জাতীয় যেকোন প্রয়োজনে যুবরা ভূমিকা রাখতে অঙ্গীকারাবদ্ধ” সন্দ্বীপে রেড ক্রিসেন্ট উপজেলা সহশিক্ষা অরিয়েন্টেশনে এমপি

0
690

বোরহান উদ্দিন সাকিব:  বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি চট্টগ্রাম জেলা ইউনিটের সহযোগিতায় যুব রেড ক্রিসেন্ট, চট্টগ্রামের আয়োজনে সন্দ্বীপ উপজেলার কবি আব্দুল হাকিম পাবলিক অডিটোরিয়ামে অনুষ্ঠিত হলো ১ম যুব রেড ক্রস রেড ক্রিসেন্ট উপজেলা সহশিক্ষা অরিয়েন্টেশন-২০১৯, চট্টগ্রাম সন্দ্বীপ। অরিয়েন্টেশনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম-৩ আসনে সংসদ সদস্য মাহফুজুর রহমান মিতা, এম.পি, বিশেষ অতিথি ছিলেন সন্দ্বীপ উপজেলার চেয়ারম্যান মাষ্টার মোহাম্মাদ শাহজাহান বি.এ, ভাইস-চেয়ারম্যান মাঈন উদ্দিন মিশন এবং সভাপতিত্ব করেন যুব রেড ক্রিসেন্ট, চট্টগ্রামের যুব প্রধান মোঃ ইসমাইল হক চৌধুরী ফয়সাল।

প্রধান অতিথি মাহফুজুর রহমান মিতা এম.পি বলেন, সন্দ্বীপ চট্টগ্রামের একমাত্র দ্বীপ উপজেলা। এখানে প্রায় ৩,৫০,০০০ মানুষের বসবাস। এখানে রয়েছে স্কুল, কলেজ আর মাদ্রাসা মিলিয়ে ৪৫টি শিক্ষা প্রতিষ্ঠান। সন্দ্বীপ উপজেলায় সহশিক্ষা র্কাযক্রমের আওতায় রেড ক্রিসেন্ট, চট্টগ্রামের সেবাকাজ গুলো করতে প্রাতিষ্ঠানিকভাবে ১ম রেড ক্রস রেড ক্রিসেন্ট উপজেলা সহশিক্ষা অরিয়েন্টেশন ২০১৯,চট্টগ্রাম সন্দ্বীপ দিয়েই যাত্রা শুরু হল আর এই অরিয়েন্টেশনে অংশগ্রহনকারী দায়িত্বপ্রাপ্ত শিক্ষক ও অংশগ্রহণকারী ছাত্রছাত্রী সকলের প্রাণবন্ত উপস্থিতি সন্দ্বীপের ভবিষ্যত রেড ক্রিসেন্ট সহশিক্ষা র্কাযক্রমের ভাল একটা সম্ভবনা প্রকাশ পায়। সন্দ্বীপ উপজেলায় রেড ক্রিসেন্ট স্কুল, কলেজ, মাদ্রাসা পর্যায়ে সহশিক্ষা কার্যক্রম শুরু হওয়াই আমি খুবই আনন্দিত।
তিনি আরও বলেন, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি যুব রেড ক্রিসেন্টের কাছে আমি খুবই আশাবাদী। এ অঞ্চলে যুব রেড ক্রিসেন্ট গড়ে উঠলে আমাদের ছেলে মেয়েরা দুর্যোগ মোকাবেলায় দক্ষ, প্রশিক্ষিত ও শক্তিশালী দল হয়ে যে কোন দুর্যোগকে খুব সহজে মোকাবেলা করতে পারবে। জাতীয় যেকোন প্রয়োজনে এ অঞ্চলের যুবরা ভূমিকা রাখতে অঙ্গীকারাবদ্ধ। এতে যুবদের আন্তর্জাতিক বিশ্বে কাজের সুযোগ হবে। মানবতার কাজ করে যুবরা নিজেদের ব্যক্তিগত উন্নয়নের যথেষ্ঠ সুযোগ রয়েছে এখানে। প্রতিবছর নিয়মিত দল গঠনের মাধ্যমে যুব রেড ক্রিসেন্ট কার্যক্রমকে চলমান রাখার আহবান জানিয়ে এমপি বলেন, সন্দ্বীপের সকল মানুষ খুবই সাহসী, রেড ক্রিসেন্ট সহ শিক্ষা কার্যক্রম যাতে নিষ্প্রাণ না হয় সেদিকে খেয়াল রাখতে হবে। আমি বিশ্বাস করি সন্দ্বীপ উপজেলার লোকজন যথেষ্ঠ সাংগঠনিক এবং অধিকার সম্পর্কে তাদের এ সুযোগটি কাজে লাগাবেন। তিনি উল্লেখ করেন সন্দ্বীপ ভৌগোলিক দিক বিবেচনা করে দূযোর্গসহ বিভিন্ন প্রাকৃতিক বিপর্যয়ে সম্ভাবনা সবচেয়ে বেশি। তাই স্কুল, কলেজ, মাদ্রাসা পর্যায়ে ছাত্রছাত্রীরা যদি রেড ক্রিসেন্টের মাধ্যমে বিভিন্ন প্রশিক্ষণ গ্রহণ তবে প্রাকৃতিক ও মানবসৃষ্ট যেকোন দূর্যোগ মোকাবেলা করার জন্য প্রস্তুত থাকতে হবে এতে করে নিজ ও পরিবার সুরক্ষায় অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারবে। তিনি এই অরিয়েনটেশন আয়োজনের জন্য বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির যুব রেড ক্রিসেন্ট, চট্টগ্রাম তথা সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান।
উক্ত অরিয়েন্টেশন যুব রেড ক্রিসেন্টের বিভিন্ন কার্যক্রমের রিপোর্ট সম্পর্কে ধারণা প্রদান, পাশাপাশি অগ্নিকান্ড থেকে উদ্ধার ও প্রাথমিক চিকিৎসা প্রদান এবং পানি থেকে উদ্ধার উপর দিনব্যাপি বিভিন্ন প্রশিক্ষণ প্রদান করা হয়। দিনব্যাপি আয়োজিত অনুষ্ঠান সন্দ্বীপ উপজেলার প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠান হতে একজন শিক্ষক ও চার শিক্ষার্থীসহ মোট ৩৯টি শিক্ষা প্রতিষ্ঠান অংশগ্রহণ করে। এতে আরো উপস্থিত ছিলেন যুব রেড ক্রিসেন্ট, চট্টগ্রামের ক্রীড়া ও প্রকাশনা বিভাগীয় প্রধান মোঃ মঈনুল ইসলাম, স্বাস্থ্য ও সেবা বিভাগীয় প্রধান মোঃ মোস্তাফিজুর রহমান ভুইঁয়া, রক্ত বিভাগীয় ভারপ্রাপ্ত প্রধান জনি চৌধুরী, সন্দ্বীপ উপজেলার সিপিপির টিম লিডার মুশিউর রহমান বেলাল, প্রশিক্ষণ বিভাগীয় উপ-প্রধান মিজানুর রশিদ রাকিব, প্রচার ও প্রকাশনা বিভাগীয় উপ-প্রধান কৃষ্ণ দাশ। উদ্বোধনী পর্বের সঞ্চালনা করেন সাংগঠিনক বিভাগীয় উপ-প্রধান আর্সেল আজিম মোহন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে