বঙ্গবন্ধু শেখ মুজিবুর মেরিটাইম ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাসের উন্নয়ন কার্যের উদ্বোধন করেন শিক্ষা উপমন্ত্রী ব্যারি

0
723

বিশেষ প্রতিনিধি, চট্টগ্রাম:  দেশের একমাত্র মেরিটাইম বিশেষায়িত পাবলিক বিশ্ববিদ্যালয় বঙ্গবন্ধু শেখ মুজিবুর মেরিটাইম ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাসের উন্নয়ন কার্যের উদ্বোধন করেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী।

রবিবার (২১ জুলাই) বেলা আড়াইটায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে তিনি এর উদ্বোধন ঘোষণা করেন।

প্রধান অতিথির বক্তব্যে নওফেল বলেন, দেশের কাঙ্ক্ষিত মেরিটাইম সংশ্লিষ্ট উচ্চশিক্ষার প্রসার, সমুদ্র গবেষণা, সমুদ্র সম্পদ অনুসন্ধান- আহরণে ও দক্ষ জনবল তৈরির মাধ্যামে এ বিশ্ববিদ্যালয় গুরুত্বপূর্ণ অবদান রাখবে। প্রধানমন্ত্রীর ভিশন-২০৪১, দেশের টেকসই উন্নয়ন লক্ষমাত্রা এবং ডেলটা প্লান ২১০০ বাস্তবায়নে ব্লু-ইকোনমির গুরুত্ব বিবেচনায় এ বিশ্ববিদ্যালয়ের ভূমিকা থাকবে। এটি চট্টগ্রামে স্থাপনের জন্য বর্তমান সরকারে আগ্রহের কথা বলেন তিনি। যাতে চট্টগ্রাম অঞ্চলের উন্নয়ন ও শিক্ষার প্রসার হয়।

এতে আরো বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর এডমিরাল এম খালেদ ইকবাল। বঙ্গবন্ধু শেখ মুজিবুর মেরিটাইম বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রতিষ্ঠা করার জন্য তিনি প্রধানমন্ত্রী কে ধন্যবাদ জ্ঞাপন করেন। তিনি বলেন,
এ মেরিটাইম বিশ্ববিদ্যালয় মান সম্মত উচ্চ শিক্ষা ও দক্ষ জনবল সৃষ্টিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। তিনি স্থায়ী ক্যাম্পাস প্রতিষ্ঠায় শিক্ষা মন্ত্রণালয়, ইউজিসি, স্থানীয় জনপ্রতিনিধিসহ সংশ্লিষ্ট সকলের সহায়তা প্রত্যাশা করেন।

এতে আরো বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান, সাংসদ নজরুল ইসলাম চৌধুরী, মোস্তাফিজর রহমান, সিডির চেয়ারম্যান জহিরুল আলম দোভাষ।

দেশের প্রথম, দক্ষিণ এশিয়ার ৩য় ও বিশ্বের ১২তম হিসেবে মেরিটাইম বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হচ্ছে। চট্টগ্রামের বন্দর থানাধীন চর বাকলিয়া ও চর রাঙামিটিয়া মৌজার হামিদচর এলাকায় ১০৬.৬ একর জমির উপর এ স্থায়ী ক্যাম্পাস প্রতিষ্ঠিত হবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে