সামু‌দ্রিক পোয়া মাছে কৃ‌ত্রিম রং, মেয়াদোত্তীর্ন ঔষধ, চট্টগ্রামে ৮প্রতিষ্ঠানকে জরিমানা

0
871

জাতীয় ভোক্তা অ‌ধিকার সংরক্ষণ অ‌ধিদপ্তর, চট্টগ্রাম এর বিভাগীয় ও জেলা কার্যালয় কর্তৃক ২৭ এ‌প্রিল ২০১৯ চট্টগ্রাম মহানগরীর কোতয়ালী ও পাঁচলাইশ থানায় ৪টি তদার‌কিমূলক অ‌ভিযান প‌রিচা‌লিত হয়। সকাল ১০:০০টা হ‌তে কিকাল ৪:০০টা পর্যন্ত প‌রিচা‌লিত অ‌ভিযা‌নে ২০ টি প্র‌তিষ্ঠান প‌রিদর্শন ক‌রে ৮ প্র‌তিষ্ঠান‌কে ভোক্তা অ‌ধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর বি‌ভিন্ন ধারায় মোট ৮৮,০০০/- (আটা‌শি হাজার টাকা) জ‌রিমানা করা হ‌য়ে‌ছে। অ‌ভিযান প‌রিচালনাকা‌লে অননু‌মো‌দিত রং, কৃ‌ত্রিম রং মি‌শ্রিত মটর, কৃ‌ত্রিম রং মি‌শ্রিত পোয়া মাছ, মেয়াদ উত্তীর্ণ কোমল পানীয়, সিরাপ, ওষুধ, মেয়াদ বিহীন কাটা ওষুধ, দই, নকল চে‌রি ও হাই‌ড্রোজ ধ্বংস করা হয়।

এ‌পি‌বিএন, ৯ এর সদস্যবৃ‌ন্দের সহযো‌গিতায় অ‌ভিযানসমূহ প‌রিচা‌লিত হয়।

জাতীয় ভোক্তা অ‌ধিকার সংরক্ষণ অ‌ধিদপ্তর, চট্টগ্রাম বিভাগীয় কার্যালয় এর উপ প‌রিচালক জনাব প্রিয়াংকা দত্ত, সহকারী প‌রিচালক জনাব নাস‌রিন আক্তার, সহকারী প‌রিচালক (মে‌ট্রো) জনাব বিকাশ চন্দ্র দাস এবং চট্টগ্রাম জেলা কার্যাল‌য়ের সহকারী প‌রিচালক মুহাম্মদ হাসানুজ্জামান অ‌ভিযান সমূহ প‌রিচালনা ক‌রেন।

অ‌ভিযান প‌রিচালনাকা‌লে পাঁচলাইশ থানার ২ নং গেই‌টের কর্ণফুলী মা‌র্কে‌টের দোকানসমূহ প‌রিদর্শন করা হয়, খোকন সওদাগ‌রের মা‌ছের দোকান‌কে কৃ‌ত্রিম রং মি‌শ্রিত সামু‌দ্রিক পোয়া মাছ বিক্রয় করায় ৫,০০০/- জ‌রিমানা ক‌রে প্রায় ১৫ কি‌লোগ্রাম রং দেয়া ‌পোয়া মাছ ধ্বংস করা হয়। সা‌লেক সওদাগ‌রের মা‌ছের দোকান‌কে ৫,০০০/- জ‌রিমানা ক‌রে প্রায় ২০০ গ্রাম রং আটক করা হয়। বিল্লাল সওদাগর‌কে ১,০০০/- জ‌রিমানা ক‌রে ৫০ গ্রাম রং আটক করা হয়। রিপ‌নের সব‌জির দোকান‌কে কৃ‌ত্রিম রং মি‌শ্রিত মটর বিক্র‌য়ের জন্য সংরক্ষণ করায় ২,০০০/- জ‌রিমানা ক‌রে ২.৫ কি‌লোগ্রাম ব‌র্ণিত মটর ধ্বংস করা হয়।
প্রবর্তক মো‌রের জো‌বেদা ফা‌র্মে‌সি‌কে মেয়াদ উত্তীর্ণ ও মেয়াদ বিহীন কাটা ওষুধ সংরক্ষণ করায় ৫,০০০/- জ‌রিমানা ক‌রে ব‌র্ণিত ওষুধ ধ্বংস করা হয়। চট্টগ্রাম মে‌ডিক্যাল ক‌লে‌জ হাসপাতাল এলাকার ঝাল বিতান‌কে অননু‌মো‌দিত রং সংরক্ষণ করায় ১০,০০০/- জ‌রিমানা ক‌রে প্রায় ২০০ গ্রাম রং আটক করা হ‌য়ে‌ছে।

মেয়াদ উত্তীর্ণ কোমল পানীয়, সিরাপ, ফ্রিজে রান্নাকরা খাবার ও কাঁচা মাছ খোলা অবস্থায় সংরক্ষণ, পোড়াতেল সংরক্ষণ ও ধার্যকৃত মূল্যের অধিকমূল্যে বোতলজাত পানি বিক্রয়ের জন্য সংরক্ষণ করায় নগরীর জি ই সি এলাকায় অবস্থিত দি প্যাভিলিয়ন রেস্টুরেন্টকে ৪০,০০০/- জ‌রিমানা করা হয়। হাইড্রোজ ব্যবহার করে মিষ্টি ও জিলাপি তৈরি এবং মাছিযুক্ত মিষ্টি বিক্রয়ের জন্য সংরক্ষণ করায় রিয়াজ উদ্দিন বাজারের প্যারাডাইজ সুইটসকে ২০,০০০/- জরিমানা ক‌রে প্রায় ৫০০ গ্রাম হাই‌ড্রোজ আটক করা হয়।

জনস্বা‌র্থে এই কার্যক্রম অব্যাহত থাক‌বে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে