সিরিয়া জোরালো জবাব পাবে: ট্রাম্প

0
452
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প | ছবি: রয়টার্স

সিরিয়ার দুমায় কথিত রাসায়নিক হামলার ঘটনায় কড়া জবাব দেওয়ার অঙ্গীকার করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আজ মঙ্গলবার বিবিসি অনলাইনের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

দেশটির পূর্ব গৌতার বিদ্রোহী-নিয়ন্ত্রিত শেষ শহর দুমায় গত শনিবার রাসায়নিক হামলা হয় বলে অভিযোগ উঠেছে। হামলায় প্রচুর হতাহত হওয়ার ঘটনা ঘটেছে। নিহত ব্যক্তির সংখ্যা অর্ধশতাধিক বলা হচ্ছে।

রাসায়নিক হামলার খবরে যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক মহল উদ্বেগ জানিয়েছে। হামলার ঘটনায় কী পদক্ষেপ নেওয়া যায়, তা বিবেচনা করছেন পশ্চিমা নেতারা।

তবে সিরিয়া ও তার মিত্র রাশিয়া এই হামলার অভিযোগ নাকচ করেছে।

দুমায় ‘গ্যাস হামলা’র জবাবে কী পদক্ষেপ নেবেন—এ প্রসঙ্গে সাংবাদিকদের কাছে ট্রাম্প বলেন, সামরিকভাবে অনেক পদক্ষেপ নেওয়ার সুযোগ আছে। খুব শিগগির এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

ট্রাম্প বলেন, হামলার জন্য কে দায়ী, সে বিষয়টি যুক্তরাষ্ট্রের কাছে ভালোভাবেই স্পষ্ট হয়েছে।

হামলার ঘটনা নিয়ে গতকাল সোমবার ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁর সঙ্গে কথা বলেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। দুই নেতাই সিরিয়াকে কড়া জবাব দেওয়ার বিষয়ে মত প্রকাশ করেছেন।

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী থেরেসা মে এই হামলাকে বর্বরোচিত উল্লেখ করে তীব্র নিন্দা জানিয়েছেন। সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদকে যে বা যারা মদদ দেয়, তাদেরও জবাবদিহির আওতার আনার আহ্বান জানিয়েছেন তিনি।

এদিকে দুমায় ‘বিষাক্ত গ্যাস হামলা’র পর সিরিয়া সংকট নিয়ে গতকাল জাতিসংঘ নিরাপত্তা পরিষদে বৈঠক হয়। বৈঠকে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যে তীব্র বাদানুবাদ হয়।

সুত্র:

Leave a Reply